Home / মিডিয়া নিউজ / একা হয়ে যাচ্ছেন জায়েদ!

একা হয়ে যাচ্ছেন জায়েদ!

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে আলোচনা-সমালোচনা যেন শেষ-ই হচ্ছে না। এবারের নির্বাচনে

দুটি আলাদা প্যানেল থেকে ভোটের মাধ্যমে বিজয়ী হয়েছেন মোট ২১ জন প্রার্থী। সভাপতি,

সহ-সভাপতি থেকে অন্যান্য পদে বিজয়ী হওয়া সবাইকে নিয়ে তেমন কোন আলোচনা না থাকলেও

আলোচনা-সমালোচনার মূল কেন্দ্রবিন্দুতে রয়েছে সমিতির ‘সাধারণ সম্পাদক’ পদটিকে ঘিরে।

ভোটের মাঠে এ পদে জায়েদ খান বিজয়ী হলেও পরবর্তীতে তার বিরুদ্ধে অভিযোগ এনে আপিল বোর্ডের কাছে আপিল করেন অপর প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী নিপুণ আক্তার। শুধু তাই নয়, জায়েদকে হঠাতে এক জোট বাঁধে চলচ্চিত্রের ১৭ সংগঠন, ডাক দেন আন্দোলনের।

এরপর আপিল বোর্ডের সিদ্ধান্তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন নিপুণ। কিন্ত এখানেই শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয়নি। এবার নির্বাচনী ইস্যু গড়ায় আদালতের কাঠগড়ায়। আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে নারাজি দিয়ে উচ্চ আদালতে আপিল করেন জায়েদ খান। সে আপিলের রায় জায়েদের পক্ষে এলে আবার থেমে থাকেন নি নিপুণ।

এবার তিনি জায়েদের বিরুদ্ধে অভিযোগ তুলে আপিল করেন সুপ্রিম কোর্টে যার সিদ্ধান্ত আসবে আগামীকাল ১৩ ফেব্রুয়ারি। শুধু তাই নয়, এরইমধ্যে চলচ্চিত্রের ১৭ সংগঠন জায়েদকে বয়কটের ডাক দেন এবং তাকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেন। এছাড়াও নির্বাচিত নতুন কমিটি শপথ নেন এবং তাদের আসনও গ্রহণ করেন।

এমতাবস্থায় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নিয়ে বেশ শংকায় রয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, নির্বাচন ঘিরে দেশব্যাপী এত আলোচনা-সমালোচনায় বিরক্ত অনেক শিল্পীরা। ঘরোয়া বিষয় আদালতের কাঠগড়া পর্যন্ত গড়ানোয় বিব্রত সিনিয়র শিল্পীরাও। যার দরুণ, বিজয়ীদের অনেকেই কমিটি থেকে পদত্যাগ করছেন।

ইতিমধ্যে মিশা-জায়েদ প্যানেল থেকে কার্যনির্বাহী পরিষদে বিজয়ী হওয়া সিনিয়র শিল্পী চিত্রনায়িকা রোজিনা পদত্যাগ করে ই-মেইলে চিঠি পাঠিয়েছেন। পদত্যাগের কারণ হিসেবে জানিয়েছেন, তিনি ব্যক্তিগত কাজে দেশের বাইরে থাকবেন। তবে ইলিয়াস কাঞ্চন-নিপুণ পরিষদের জন্যই কী এমন সিদ্ধান্ত?

এদিকে একই প্যানেল থেকে বিজয়ী সহ-সভাপতি পদে বিজয়ী হওয়া চিত্রনায়ক রুবেলও পদত্যাগ করতে যাচ্ছেন। সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে বেশ বিব্রত বোধ করছেন এ নায়ক।

তিনি বলেন, ‘আমরা আজীবন শিল্পী সমিতি নির্বাচন করেছি পিকনিকের মতো করে। কেউ জিতে গেলে অপর প্যানেল আগে মিষ্টি কিনে খাইয়েছে। কিন্তু সার্বিক যে পরিস্থিতি, একটি সিদ্ধান্তের জন্য যে আদালত অবধি গড়াতে হচ্ছে। এ নিয়ে সারাদেশে তুলকালাম।’

তিনি আরও বলেন, ‘মানুষ আজ আমাদের নিয়ে হাসাহাসি করছে। কিন্তু কেন? এমন তো হওয়ার কথা না। সিনিয়র শিল্পী হিসেবে আমি খুবই বিব্রত বোধ করছি। আর বিব্রত হতে চাই না, তাই আর কোনোদিন এফডিসি প্রাঙ্গণে যাবো কি-না, তা বলতে পারছি না! আমি সিনেমার মানুষ, সিনেমার রুবেল হয়ে থাকতে চাই। আমরা নিজেদের ভেতরে ঝগড়া করছি, দর্শকরা এই দৃশ্যেও সাক্ষী হিসেবে যেন না দেখে কোনোদিন।’

শুধু রোজিনা-রুবেল নন, চিত্রনায়িকা অরুণা বিশ্বাসও পদত্যাগ করতে পারেন বলে শোনা যাচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে অরুণা বিশ্বাস বলেন, ‘আমি এবার নির্বাচনেই অংশ নিতে চাইনি। কারণ নিজের সিনেমা, সেন্সর বোর্ডের কাজসহ ব্যক্তিগত ব্যস্ততা আমার অনেক। একজন অভিনেত্রী হিসেবে আমার কাজ পর্দায় ভালো কিছু উপহার দেয়া। সেই কাজকে আরও অনুপ্রেরণা বা তরান্বিত করার জন্য শিল্পী সমিতি আমাদের একটা আড্ডার জায়গা। এটুকুই তো। এর বেশি তো কিছু না। কিন্তু এ নিয়ে যা হচ্ছে। তার জন্য আমি নিজেই বিব্রত। কারো সঙ্গেই আমার ব্যক্তিগত দ্বন্দ্ব নেই। ইলিয়াস কাঞ্চন আমার নায়ক। ভোটের দিনও আড্ডা দিয়েছি। আর জায়েদ-নিপুণ দুজনই আমার প্রিয়। নির্বাচনের সময় নিপুণের কাছে শাড়ি উপহার চেয়ে নিয়েছি। আমাদের ভেতরে এই সৌহার্দ্যকে আমি নষ্ট করতে চাই না ব্যক্তিজীবনে। তাই হয়তো আমিও পদত্যাগের সিদ্ধান্ত নিতে পারি।’

একাধিক সূত্রে জানা যায়, আদালতের রায়ে নিপুণ জয়ী হলে জায়েদ সমর্থক বিজয়ীরা পদত্যাগ করতে পারেন। সে হিসেবে আগামীকাল ১৩ ফেব্রুয়ারি আদালতের রায়ের ওপরেই অনেকের পদত্যাগের সিদ্ধান্ত নির্ভর করছে।

এটাও শোনা যাচ্ছে যে, মিশা-জায়েদ প্যানেলের প্রায় সকলেই একসঙ্গে পদত্যাগ করতে পারেন। তাই চলচ্চিত্রাঙ্গণে পারস্পরিক সম্পর্ক আর সৌহার্দ্যের অবস্থান কতটুকু থাকবে তা নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন।

শুরু থেকে মিশা-জায়েদ প্যানেলকে অনেকে সাপোর্ট করলেও মিশার পরাজয়ে তারা হতাশ হন। জায়েদ বেশ একা হয়ে পড়েন। এবারের রায় জায়েদের বিপক্ষে গেলে হয়তো তার পাশে আর কাউকে দেখা যাবে না, এমনটাই মনে করছেন অনেকে। সেদিক থেকে বলা যায়, একা হয়ে যাচ্ছেন জায়েদ খান!

Check Also

অপু বিশ্বাসের সঙ্গে কাজ করতে চান মাহি

ঢাকাই ছবির জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহি। একাধিক ছবির শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন তিনি। গতকাল (সোমবার) …

Leave a Reply

Your email address will not be published.